সংযুক্ত আরব আমিরাত কয়টি দেশ নিয়ে গঠিত

সংযুক্ত আরব আমিরাত হলো সাতটি ছোট ছোট আমিরাত বা রাজ্যের একটি ফেডারেশন। অনেকেই জানতে চায়, সংযুক্ত আরব আমিরাত কয়টি দেশ নিয়ে গঠিত? সংযুক্ত আরব আমিরাত কোনো কয়েকটি দেশ নিয়ে গঠিত নয়, এটি একটি একক দেশ।

সংযুক্ত আরব আমিরাত কয়টি দেশ নিয়ে গঠিত
সংযুক্ত আরব আমিরাত কয়টি দেশ নিয়ে গঠিত

প্রত্যেকটি আমিরাতের নিজস্ব স্থানীয় সরকার রয়েছে, কিন্তু সকলেই একটি ফেডারেল কাঠামোর অধীনে ঐক্যবদ্ধ। প্রতিটি আমিরাত স্বায়ত্তশাসনের একটি উল্লেখযোগ্য মাত্রা বজায় রাখে, যার নিজস্ব শাসক এবং স্থানীয় সরকার অভ্যন্তরীণ বিষয়গুলি পরিচালনার জন্য দায়ী। যাইহোক, আজকের নিবন্ধটি সাজানো হয়েছে কিছু প্রশ্ন নিয়ে - আরব আমিরাত কোন দেশ? সংযুক্ত আরব আমিরাত কয়টি দেশ নিয়ে গঠিত? সংযুক্ত আরব আমিরাতের ৭টি আমিরাতের নাম কি?

সংযুক্ত আরব আমিরাত কয়টি দেশ নিয়ে গঠিত

সংযুক্ত আরব আমিরাত একটি একক দেশ, এটি কোন দেশ নিয়ে গঠিত নয়। এটি ৭ টি আমিরাত বা রাজ্যের একটি ফেডারেশন। নিচে সাতটি আমিরাত নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো -

১. আবুধাবি

আবুধাবি, সংযুক্ত আরব আমিরাতের রাজধানী এবং সবচেয়ে বড় আমিরাত। এটি আয়তন এবং জনসংখ্যা উভয়ের দিক থেকে বৃহত্তম আমিরাত। এটি তেল সম্পদ এবং বিলাসবহুল জীবনযাত্রার জন্য পরিচিত। প্রধান আকর্ষণগুলির মধ্যে রয়েছে শেখ জায়েদ গ্র্যান্ড মসজিদ, বিশ্বের অন্যতম বৃহত্তম মসজিদ এবং ল্যুভর আবু ধাবি, একটি বৈচিত্র্যময় সংগ্রহ সহ একটি শিল্প ও সভ্যতা জাদুঘর।

২. দুবাই

দুবাই, বিশ্বের অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র। এর উচ্চাভিলাষী স্থাপত্য এবং উন্নত জীবনধারার জন্য বিশ্বব্যাপী বিখ্যাত। এর আইকনিক ল্যান্ডমার্কগুলির মধ্যে রয়েছে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফা এবং পাম জুমেইরা, একটি কৃত্রিম দ্বীপপুঞ্জ। দুবাই তার শপিং উত্সব, বিলাসবহুল হোটেল এবং বিভিন্ন রন্ধনসম্পর্কীয় দৃশ্যের জন্যও বিখ্যাত।

৩. শারজাহ

শারজাহ আরব সংস্কৃতি এবং ঐতিহ্য সংরক্ষণের প্রতিশ্রুতির জন্য বিখ্যাত। এটি শারজাহ আর্ট মিউজিয়াম এবং শারজাহতে মিউজিয়াম অফ ইসলামিক সিভিলাইজেশন সহ বেশ কয়েকটি জাদুঘর এবং আর্ট গ্যালারী রয়েছে। এই আমিরাত তার সুন্দর মসজিদ এবং আল কাসবা খালের জন্যও পরিচিত।

৪. আজমান

আয়তনের দিক থেকে সবচেয়ে ছোট আমিরাত, আজমান তার স্বাচ্ছন্দ্যময় পরিবেশ এবং সুন্দর সৈকতের জন্য পরিচিত। এটি তার পর্যটন এবং রিয়েল এস্টেট সেক্টরের বিকাশ করছে এবং দুবাই এবং আবুধাবির ব্যস্ত শহরগুলির জন্য একটি শান্ত বিকল্প প্রস্তাব করে। মূল আকর্ষণের মধ্যে রয়েছে আজমান মিউজিয়াম এবং কর্নিচ।

৫. ফুজাইরাহ

ওমান উপসাগর বরাবর সংযুক্ত আরব আমিরাতের পূর্ব উপকূলে অবস্থিত, ফুজাইরাহ পাহাড় এবং সৈকত সহ তার অত্যাশ্চর্য প্রাকৃতিক দৃশ্যের জন্য পরিচিত। স্বচ্ছ জল এবং অসাধারণ সামুদ্রিক জীবন সহ এটি ডাইভিং এবং স্নরকেলিংয়ের জন্য একটি দুর্দান্ত গন্তব্য। মূল আকর্ষণগুলির মধ্যে রয়েছে আল বিদিয়াহ মসজিদ, সংযুক্ত আরব আমিরাতের প্রাচীনতম মসজিদ এবং ফুজাইরাহ দুর্গ।

৬. রাস আল খাইমাহ

সংযুক্ত আরব আমিরাতের উত্তর অংশে অবস্থিত, রাস আল খাইমা তার বৈচিত্র্যময় প্রাকৃতিক দৃশ্যের জন্য পরিচিত, যার মধ্যে রয়েছে পর্বত, মরুভূমি এবং উপকূলীয় এলাকা। এটি জেবেল জাইস পর্বতের জন্য বিখ্যাত, যা বিশ্বের দীর্ঘতম জিপলাইনের মধ্যে একটি। আমিরাতের একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে, যেখানে ধয়াহ ফোর্ট এবং আরএকে জাতীয় জাদুঘর রয়েছে।

৭. উম্ম আল কোয়াইন

এই আমিরাত তার শান্ত পরিবেশ এবং ঐতিহাসিক স্থানগুলির জন্য পরিচিত। এটি মনোরম উপকূলীয় অঞ্চলগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করে এবং এটির প্রতিবেশীদের তুলনায় কম উন্নত, একটি আরও ঐতিহ্যগত অভিজ্ঞতা প্রদান করে। আকর্ষণের মধ্যে রয়েছে উম্ম আল-কোয়াইন ফোর্ট এবং ড্রিমল্যান্ড অ্যাকোয়া পার্ক, এই অঞ্চলের অন্যতম বৃহত্তম ওয়াটার পার্ক।

সম্পর্কিত নিবন্ধ - দুবাই মুদ্রার নাম কি

ঐতিহাসিক কারণে ৭টি আমিরাত একত্রিত হয়ে সংযুক্ত আরব আমিরাত গঠন করে। প্রতিটি আমিরাতের নিজস্ব শাসক ও স্বায়ত্তশাসন রয়েছে, তবে তারা একটি ফেডারেল সরকারের অধীনে একত্রিত। আশা করি, Arab Emirates Koyti Desh Niye Gothito উত্তর পেয়ে গেছেন।

কিছু প্রশ্ন ও উত্তর

নিচে আপনাদের জিজ্ঞাসিত কিছু প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে -

প্রশ্ন ১ঃ আরব আমিরাতের রাজধানীর নাম কি?

উত্তরঃ আবুধাবি।

প্রশ্ন ২ঃ সংযুক্ত আরব আমিরাতের মুদ্রার নাম কি?

উত্তরঃ সংযুক্ত আরব আমিরাত দিরহাম।

প্রশ্ন ৩ঃ আরব আমিরাত কোন মহাদেশে অবস্থিত?

উত্তরঃ এশিয়া।

Previous Post Next Post